Social Icons

Pages

Monday, December 30, 2013

এবার বের করুন কে আপনাকে SPY করছে অথবা আপনার Identity চুরি করছে


আমরা যারা এন্ড্রয়েড ইউজ করি তাদের জন্যে এই পোস্ট টি দেখা খুবই প্রয়োজনীয় বলে আমি মনে করি। আমরা সবাই জানি যে এন্ড্রয়েড একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। আর এই অপারেটিং সিস্টেম এর জন্যে রয়েছে লাখ লাখ অ্যাপ। তাদের মাঝে কিছু ফ্রি, কিছু পেইড, কিছু প্রয়োজনীয় আবার কিছু পুরাই আকামলা। আমাদের মাঝে অনেকে বুঝে অ্যাপ ডাউনলোড ও ইন্সটল করি, অনেকে আবার না বুঝেই লাফাইয়া পড়ি ডাউনলোড করতে, আবার অনেকে বুঝেও বুঝিনা আবার এমন অনেকেই আছে যে পেটের খিদার মতো অ্যাপ ইন্সটল করি দেখানর জন্যে!!
আর যারা একবার হলেও অ্যাপ ইন্সটল করেছেন প্লে ষ্টোর থেকে তারা মাস্ট খেয়াল করেছেন ইন্সটল করার সময় আপনার কাছে একটা লিস্ট আসে যেখানে থাকে ওই অ্যাপ টি আপনার ডিভাইস এর কি কি পারমিশন নিচ্ছে… অনেকেই খেয়াল করেন না কারন ওই যে পেটের খিদার মতো ডাউনলোড করতেছেন… আর এই হলো হ্যাকার এর পদ্ধতি আপনাকে হ্যাক করার। হাঁ!! এই অ্যাপ এর মাধ্যমে লাখ লাখ এন্ড্রয়েড ইউজার এর প্রাইভেসি চুরি হচ্ছে প্রতিদিন যা সে নিজেও জানেনা। যেহেতু অ্যাপ ইন্সটল করার সময় আমরা খেয়াল করিনা যে ওই অ্যাপ টি কি কি পারমিশন নিচ্ছে অথবা সে কি কি করবে!! তাহলে আমরা কি করবো! কিভাবে বুঝবো যে আমার প্রাইভেসি চুরি হচ্ছে কিনা!! Iron Man 3 যারা দেখেছেন খেয়াল করেছেন যে President এর মোবাইল সহ হ্যাক হয়েছিলো! হাঁ এই অ্যাপ এ পারে আপনার মোবাইল কে হ্যাক করতে, মোবাইল থেকে আপনার ডাটা নিয়ে স্টেপ বাই স্টেপ আপনার সব হ্যাক করতে। আরে ভয় পাইয়েন না… চলুন দেখি কিভাবে বাচা যায় এই হ্যাক থেকে…


আমি এখন আমার মোবাইল এ একটি অ্যাপ ডাউনলোড করবো। আর এই অ্যাপ আমাকে বলে দিবে আসলে আমার মোবাইল এ কি হচ্ছে!
অ্যাপ

হাঁ আমি অ্যাপ টি ডাউনলোড করে আমার মোবাইল এ ইন্সটল করে ফেলেছি। এখন কথা হলো এই অ্যাপ দিয়ে কি হবে!! হাঁ এই অ্যাপ টি আপনার মোবাইল এ ইন্সটল করা সব গুলো অ্যাপ স্কেন করবে, সব গুলো অ্যাপ এর পারমিশন চেক করবে,সব গুলো অ্যাপ এর পারমিশন ও এক্টিভিটি তাদের ক্লাউড সার্ভার থেকে স্কেন করে দেখবে আসলে কে কি করছে আপনার মোবাইল এ …
আপনাদের কে দেখানর জন্যে আমি একটি অ্যাপ ডাউনলোড করেছি যা আপনাকে হ্যাক করবে অথবা আপনার ইনফরমেশন চুরি করবে। তারপর আমি উপরে ডাউনলোড করা অ্যাপ টি রান করলাম। রান করার পর আপনার ইন্টারনেট ডাটা খরচ হবে তবে বেশি না। তাহলে দেখুন স্কেন করে আমি কি রেজাল্ট পেলাম।
hack android phone
আমি দেখতে পাচ্ছি আমার অ্যাপ গুলোর পাসে সবুজ,হলুদ,লাল রঙ এর সিগন্যাল দেয়া হয়েছে। আর এই সিগন্যাল এর মানে কি তা নিশ্চয় আপনাকে আজ আর বুঝাতে হবেনা… তবে বাংলাদেশ এর ট্র্যাফিক সিগন্যাল এর সাথে তুলনা কইরেন না তাহলে ভুল করবেন। যাইহোক, লাল রঙ এর অ্যাপ টা আমি ইন্সটল করেছিলাম আপনাদের দেখাতে যে আসলে কিভাবে অ্যাপ পারে আপনাকে হ্যাক করতে অথবা আপনার ইনফরমেশন চুরি করতে। সুতরাং লাল রঙ দেয়া অ্যাপ টি তে ট্যাপ করলাম আরও ডিটেইলস জানতে। তারপর নিচের টি পেলাম…
অ্যাপ সিকিউরিটি

দেখসেন এবার!! এই অ্যাপ টি আপনার মোবাইল নাম্বার কপি করতে পারবে,এছাড়াও আরও ৭ রকম কিছু করার পারমিশন আছে তার। আমি যে প্রথমে বলছিলাম যে কেউ আবার জিহ্বায় কামড় দিবেন… দেন এইবার জিহ্বায় কামড়!! এক্সাক্টলি এভাবেই এরকম ভিবিন্য অ্যাপ দ্বারা আমাদের ডিভাইস এর অনেক ইনফো চুরি হচ্ছে কিন্তু আমরা কিছুই জানিনা। ভাই মাফ চাই… এখনই এরকম কোন অ্যাপ পাইলে ডিলিট করুন নাইলে পড়ে পস্তাইবেন। আমি এই অ্যাপ টি ডিলিট করার পর আবার স্কেন করলাম ও নিচের মতো পেলাম।
সিকিউরিটি

ওহ… এবার একটু রিলেক্স হইলাম। কারন High Risk Apps লিস্ট এ আমার মোবাইল এর কোন অ্যাপস নাই তার মানে যে অ্যাপ গুলো আছে সেগুলো ভালো ফ্যামিলির ছেলে মেয়ে যে আমার ক্ষতি করবে না। আশা করি চোখে আঙ্গুল দিয়ে বুঝাতে হবেনা যে এই পোস্ট এর মাধ্যমে আমি কি বুঝাতে চেয়েছি আর কি সমাধান দিয়েছি।


ও হাঁ!! আমি তো ভুলেই গেছি… আমি যে অ্যাপ টি ডাউনলোড করেছিলাম স্কেন করার জন্যে সেটার ডাউনলোড লিংক ই দেয়া হয় নি। এই যে এরকম বেখেয়ালীর জন্যেই আজ আমি আপনি হ্যাক হচ্ছি।
অ্যাপ টির নাম –  Clueful Privacy Advisor
ডাউনলোড করুন

No comments :

Post a Comment