Social Icons

Pages

Monday, December 30, 2013

অ্যান্ড্রয়েডের সেরা ১০টি ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ


http://www.getandroidapps.net/wp-content/uploads/2011/09/chompSMS.png
প্রতিনিয়ত আমাদের দেশে বেড়ে চলেছে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা। সময়ের সাথে সাথে এখন স্মার্টফোনে বড় ছোট সকলের হাতেই পৌঁছে গেছে। আর এই স্মার্টফোন কে ঘিরে যে বিষয়টি জনপ্রিয় হয়ে উঠেছে তা হল ইনস্ট্যান্ট ম্যাসেজিং। প্লে স্টোরে রয়েছে অনেক ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ। তবে অধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ গুলো নিয়েই  আজকের পোস্ট................
WhatsApp 
প্রথমেই আসছি সর্বাধিক জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেঞ্জার Whatsapp এর কথায়। জনপ্রিয়তার দিক থেকে ফেসবুক মেসেঞ্জারের পরেই Whatsapp এর স্থান। প্লে স্টোরে থাকা অন্যান্য ইনস্ট্যান্ট মেসেঞ্জারের তুলনায় wahtsapp এ ভিজুয়াল ফিচার কম হলেও, ব্যবহার সুবিধাজনক বলে এটি বেশ জনপ্রিয়। কারণ whatsapp এ আলাদা করে কন্টাক্ট অ্যাড করতে হয়না, আপনার ডিভাইসএ থাকা ফোন নাম্বার গুলোর সাহায্যে অটোমেটিক কন্টাক্ট অ্যাড হয়ে যাবে। অ্যান্ড্রয়েড ইউজ করেন অথচ whatsapp ইউজ করেননি এমন ইউজার হয়ত খুজে পাওয়া মুশকিল। Whatsapp এর সাহায্যে আপনি  মেসেজ,ভয়েস মেসেজ,ছবি,ভিডিও এবং বিভিন্ন ইমোজি শেয়ার করতে পারবেন।
Facebook Messenger
সম্প্রতি আপডেট করা হয়েছে ব্যাপক জনপ্রিয় এই মেসেঞ্জারটি। আর এই আপডেটের কারণেই Facebook Messenger এর জনপ্রিয়তা বেড়ে গেছে কয়েক গুন। কারণ নতুন আপডেটে মেসেঞ্জারটিতে দেয়া হয়েছে নতুন লুক এবং যোগ করা হয়েছে নতুন সব ফিচার। এখন Facebook Messenger ব্যবহার করে ফেসবুকে চ্যাট করা ছাড়াও আপনি আপনার কন্টাক্ট লিস্টে থাকা ফোন নাম্বারগুলোতে মেসেজ পাঠাতে পারবেন। এছাড়া আপনার ফেসবুক ইনবক্সে থাকা মেসেজ দেখার জন্য আপনাকে আর মূল ফেসবুক অ্যাপ ব্যবহার করতে হবেনা। আর স্টিকার,ইমোজি, ফটো শেয়ারিং, ফ্রী কল এবং গ্রুপ ম্যাসেজিং তো থাকছেই।
Skype 
প্লে স্টোরে থাকা সবচেয়ে জনপ্রিয় এবং সকল ভিডিও কলিং অ্যাপ এর মধ্যে সেরা হল Skype. Skype মূলত একটি ভিডিও কলিং সার্ভিস হলেও এতে ম্যাসেজিং ফিচারও রয়েছে। তবে এর ম্যাসেজিং ফিচারটি তেমন জনপ্রিয় নয়। Skype দিয়ে ভিডিও কল বা ম্যাসেজিং করতে হলে অবশ্যই আপনার একটি Skype আইডি থাকতে হবে। এই Skype আইডি ব্যবহার করে আপনি যখন খুশি ফ্রী ভিডিও কল করতে পারবেন আপনার সকল Skype বন্ধু এবং প্রিয়জনদের।  এছাড়া Skype ক্রেডিট ব্যবহার করে আপনি ভয়েস কল করতে পারবেন বিশ্বের যে কোন প্রান্তে।
Viber 
Viber অ্যাপটির সাথে কমবেশি আমরা সবাই পরিচিত। কিছুদিন আগেই আপডেট করা হয়েছে এই মেসেঞ্জারটি। নতুন আপডেটের মাধ্যমে স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেটের জন্য অপ্টিমাইজ করা হয়েছে এই অ্যাপ। Viber এ যোগ হওয়া নতুন ফিচারটি হল স্টিকার। ফ্রী স্টিকারের পাশাপাশি পেইড স্টিকারও রয়েছে Viber এ। ইনস্ট্যান্ট মেসেজের পাশাপাশি ভয়েস মেসেজ সেন্ড করার সুবিধা রয়েছে Viber এ। আর ফ্রী কলের সুবিধা তো আছেই।
Line 
বর্তমান সময়ে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেঞ্জার গুলোর মধ্যে Line অন্যতম। ইতিমধ্যে আপনারা অনেকেই টিভিতে ক্যাটরিনা কাইফ কে Line এর বিজ্ঞাপন করতে দেখেছেন।  সম্প্রতি এতে যোগ করা হয়েছে ভিডিও কলিং ফিচার। আর এই ভিডিও কলিং ফিচার সহ বর্তমানে Skype এর সব ফিচারই রয়েছে এই অ্যাপে। কিন্তু Skype এর তুলানয় Line ভিজুয়্যালি বেশি সুন্দর এবং আকর্ষণীয়। এছাড়া Line এ রয়েছে মজার মজার সব স্টিকার যা আপনার নজর কাড়বেই। স্মার্টফোন এবং ট্যাবলেটের পাশাপাশি পিসির জন্যও রয়েছে এই ইনস্ট্যান্ট মেসেঞ্জারটি।
Hangouts 
মূলত অ্যান্ড্রয়েড কিটক্যাট আসার পর Hangouts বেশ জনপ্রিয় হয়ে উঠে। Hangouts দিয়ে আপনি ইনস্ট্যান্ট ম্যাসেজিং এর পাশাপাশি এসএমএস পাঠাতে পারবেন খুব সহজে।  অন্যান্য ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ এর মত এতেও রয়েছে স্টিকার, ফটো শেয়ারিং ফিচার।
Tango 
অন্যান্য ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ গুলোর মত Tango তে রয়েছে ইনস্ট্যান্ট ম্যাসেজিং, ভিডিও কলিং,স্টিকার,মিডিয়া শেয়ারিং, গ্রুপ চ্যাট এবং আরো কিছু সুবিধা। আপনার কন্টাক্ট লিস্টে থাকা নাম্বার থেকেই এই অ্যাপটি খুজে নিবে আপনার অন্যান্য Tango বন্ধুদের। Tango দিয়ে আপনি ভয়েস কল করতে পারবেন, তবে এর জন্য আপনার বন্ধুকেও ব্যবহার করতে হবে এই অ্যাপটি।
KakaoTalk
অন্যান্য  ইনস্ট্যান্ট মেসেঞ্জারের মত Kakao talk এর কাজও একই। ইনস্ট্যান্ট ম্যাসেজিং, ভয়েস কলিং,স্টিকার,মিডিয়া শেয়ারিং, গ্রুপ চ্যাট এবং আরো অনেক কিছুই করতে পারবেন আপনি এই মেসেঞ্জার এর সাহায্যে।
WeChat
Line এর পাশাপাশি বর্তমান সময়ের আরেকটি জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেঞ্জার হল Wechat. এছাড়া নতুন আপডেটের মাধ্যমে এই অ্যাপে যোগ করা হয়েছে  গেম। Wechat এর সাহায্যে আপনি  ইনস্ট্যান্ট ম্যাসেজিং, ভিডিও কলিং,স্টিকার,মিডিয়া শেয়ারিং, গ্রুপ চ্যাট এবং গেম খেলতে পারবেন। Wechat এর একটি আকর্ষণীয় ফিচার হল Walkie Talkie Mode.
BBM 
যখনি সিকিউর ইনস্ট্যান্ট ম্যাসেজিং এর কথা আসে তখনি আসে সবচেয়ে সুরক্ষিত ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ BBM এর নাম। অনেক অপেক্ষার পর অবশেষে অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য বেশ কিছুদিন আগে রিলিজ পেলো BBM। অন্যান্য ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ গুলোর মত ভিজুয়্যালি উন্নত না হলেও BBM এর সাহায্যে আপনি সুরক্ষিত ভাবে শেয়ার করতে পারবেন মেসেজ,মিডিয়া এবং ভয়েস মেসেজ।

No comments :

Post a Comment